ড. অমিত চাকমা ইউনিভার্সিটি অফ ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার নতুন উপাচার্য

0
87
ড. অমিত চাকমা ইউনিভার্সিটি অফ ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার নতুন উপাচার্য
ড. অমিত চাকমা ইউনিভার্সিটি অফ ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার নতুন উপাচার্য

বাংলাদেশী বংশোদ্ভূত কানাডীয় রাসায়নিক প্রকৌশলী ও শিক্ষাবিদ অমিত চাকমা এবার অস্ত্রেলিয়ায় প্রখ্যাত বিশ্ববিদ্যালয় ইউনিভার্সিটি অফ ওয়েস্টার্ন অস্ত্রেলিয়া বিশ্ববিদ্যালয়ে ১৯ তম উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন। ২০২০ সালে জুলাইয়ে তিনি দায়িত্ব গ্রহণ করবেন। আজ ১০ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এ তথ্য জানানো হয়েছে।
এর আগে তিনি ২০০৯ সালে টানা ১০ বছর কানাডার বিখ্যাত বিশ্ববিদ্যালয় ‘ইউনিভার্সিটি অফ ওয়েস্টার্ন ওন্টারিও-র’ প্রেসিডেন্ট ও উপাচার্য নিযুক্ত ছিলেন। তিনি সেখানে ১০ম প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছিলেন।
২০১০ সালের ১৯ জুন ইউনিভার্সিটি অফ ওয়াটারলু থেকে সম্মানসূচক ডক্টর অফ ইঞ্জিনিয়ারিং, ২০১৫ সালে তিনি ইউনিভার্সিটি অফ ব্রিটিশ কলাম্বিয়ার ইঞ্জিনিয়ারিং অ্যালামনাই থেকে আজীবন সম্মাননা এবং ২০১৭ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে তিনি সম্মানসূচক ডক্টরেট অব সায়েন্স ডিগ্রী লাভ করেন।
১৯৮৮ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত ইউনিভার্সিটি অফ ক্যালগারির রাসায়নিক প্রকৌশল বিভাগে অধ্যাপনা করার পর ১৯৯৬ সালেই ইউনিভার্সিটি অফ রেগিনা-তে চলে যান। সেখানে রাসায়নিক প্রকৌশল বিভাগের প্রধান নিযুক্ত হন। ১৯৯৯ থেকে ২০০১ পর্যন্ত রেগিনার ভাইস-প্রেসিডেন্ট রিসার্চ হিসেবে দায়িত্ব পালন করেন। এখানে থাকার সময়ই অমিতকে কানাডার “টপ ৪০ আন্ডার ৪০” তে স্থান করে নেন। এরপর ২০০১ সালে ইউনিভার্সিটি অফ ওয়াটারলু-র অ্যাকাডেমিক ভাইস-প্রেসিডেন্ট এবং প্রভোস্টের দায়িত্ব গ্রহণ করেন।
অমিত চাকমার গবেষণার মূল বিষয় প্রাকৃতিক গ্যাস প্রকৌশল এবং পেট্রোলিয়াম বর্জ্য ব্যবস্থাপনা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here