সংঘরাজ ও সংঘনায়কের প্রয়াণে জাতীয় সংসদে শোক প্রস্তাব গৃহীত

0
219

বাংলাদেশ সংঘরাজ ভিকখু মহাসভার মাননীয় সংঘরাজ ড. ধর্মসেন মহাথের ও একুশে পদকে ভূষিত ,বাংলাদেশ ভিকখু মহাসভার ২৮ তম সংঘনায়ক শুদ্ধানন্দ মহাথের’র প্রয়াণে জাতীয় সংসদে গভীর শোক প্রকাশ করা হয়েছে।
গ্লাভস মাস্ক পরে ‘নিয়ম রক্ষার’ অধিবেশনে এমপিরা
অল্প সময়ের জন্য বসেছে নিয়ম রক্ষার সংসদ
ইতিহাসে ব্যতিক্রমী সংসদ অধিবেশন বসছে বিকেলে
শনিবার বিকেল ৫টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হওয়া সপ্তম অধিবেশনে এ শোক প্রকাশ করা হয়।

বাংলাদেশ সংঘরাজ ভিকখু মহাসভার মাননীয় সংঘরাজ ড. ধর্মসেন মহাথের ও একুশে পদকে ভূষিত , বাংলাদেশ ভিকখু মহাসভার ২৮ তম সংঘনায়ক শুদ্ধানন্দ মহাথের’র প্রয়াণে জাতীয় সংসদে গভীর শোক প্রকাশ করা হয়েছে।

গ্লাভস মাস্ক পরে ‘নিয়ম রক্ষার’ অধিবেশনে এমপিরা
অল্প সময়ের জন্য বসেছে নিয়ম রক্ষার সংসদ
ইতিহাসে ব্যতিক্রমী সংসদ অধিবেশন বসছে বিকেলে
শনিবার বিকেল ৫টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হওয়া সপ্তম অধিবেশনে এ শোক প্রকাশ করা হয়।

শুরুতেই স্পিকার করোনা পরিস্থিতি নিয়ে কথা বলেন। এছাড়া সাংবিধানিক বাধ্যবাধকতার বিষয়টি ব্যাখ্যা করেন।

অন্যান্য অধিবেশনের মতো ৭ম অধিবেশনে প্যানেল সভাপতি হলেন ৫ জন। এবারের অধিবেশনে প্যানেল সভাপতি হলেন- আ স ম ফিরোজ. আবুল কালাম আজাদ, এ বি তাজুল ইসলাম, কাজী ফিরোজ রশীদ ও মেহের আফরোজ চুমকী। সংসদে স্পিকার ও ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে তার সভাপতির দায়িত্ব পালন করবেন।

সংসদে করোনায় আক্রান্ত হয়ে সিলেট এমএজি ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালের মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক ডা. মঈন উদ্দিন ও দুর্নীতি দমন কমিশনের পরিচালক জালাল সাইফুর রহমানের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করা হয়।

সংসদে এছাড়া সাবেক সংসদ সদস্য, মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট রহমত আলী, সৈয়দ শহীদুল হক জামাল মো. ওয়াজি উদ্দিন খান, সেকেন্দার আলী, এম এ জব্বার, রহিম উদ্দিন ভরসা, সিরাজুল ইসলাম, হুছনে আরা ওয়াহিদ এবং সংসদ সচিবালয়ের সহকারী নিরাপত্তা পরিদর্শক মো. আব্দুল হাকিমের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করা হয়। বাংলাদেশি বৌদ্ধদের সর্বোচ্চ ধর্মীয় গুরু ড. শ্রীমৎ ভদন্ত ধর্মসেন মহাথেরো, শেরপুর জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক মোজাম্মেল হক, মাগুরা জেলা আওয়ামী লীগের সভাপতি তানজেল হোসেন খান, নোয়াখালী জেলা আওয়ামী লীগের নেতা মোফাজ্জল হোসেন চুন্নু, ভাষাসংগ্রামী মুহম্মদ আবু সিদ্দীক, ভাসাসৈনিক নজির হোসেন, কমলাপুর ধর্মরাজিক বৌদ্ধ মহাবিহারের অধ্যক্ষ একুশে পদকপ্রাপ্ত শুদ্ধানন্দ মহাথের, মুক্তিযোদ্ধা ও নারী নেত্রী রাখি দাস পুরকায়স্থ, আইনমন্ত্রীর মাতা মুক্তিযোদ্ধা জাহানারা হক, সংসদ সদস্য আরমা দত্তের মাতা প্রতীতি দেবীর মৃত্যুতে সংসদে গভীর শোক প্রকাশ করা হয়।এছাড়া, দেশ-বিদেশের বিভিন্ন স্থানে দুর্ঘটনায় হতাহতদের স্মরণে শোকপ্রকাশ, সকল বিদেহী আত্মার মাগফিরাত কামনা এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি আন্তরিক সমবেদনা জানানো হয়।

এর আগে শোকপ্রস্তাবের ওপর আলোচনায় অংশ নেন সরকারি দলের বেগম মতিয়া চৌধুরী, মোহাম্মদ নাসিম,শাহজান খান ও বিরোধী দলীয় চিফ হুইপ মসিউর রহমান রাঙা।

শোকপ্রস্তাবের ওপর আলোচনা শেষে মৃত্যুবরণকারীদের আত্মার মাগফিরাত ও শান্তি কামনা করে মোনাজাত করা হয়। এর আগে তাদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here