অন্ত্যোষ্টিক্রিয়া সম্পন্নে কোয়ান্টাম ফাউন্ডেশন এর অনন্য নজির

0
582

গত ২৭মে ২০২০ সন্ধ্যা ৭টায় চট্রগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে শেষ নি:স্বাস ত্যাগ করেন বিশিষ্ট শিক্ষাবিদ, প্রাবন্ধিক বহু গ্রন্থ প্রনেতা শ্রদ্ধাবান উপাসক বাবু সত্য প্রসন্ন বড়ুয়া ।

সেইদিন দিবাগত রাত ১ টায় চান্দগাঁও বৌদ্ধ মহাশ্মশানে তার অন্ত্যোষ্টিক্রিয়া সুসম্পন্ন হয়।

এবং আজ সীবলী সংসদের প্রতিষ্ঠাতা সভাপতি , মহাবোধি তীর্থ পরিক্রমার পরিচালক সুনব চৌধুরী সন্তু ও মৃ্ত্যুবরণ করেন ।

চান্দগাঁও বৌদ্ধ মহাশ্মশানে তার অন্ত্যোষ্টিক্রিয়া হয়।

কত স্মৃতি বিজড়িত এই মানুষটি সাথে, কত বার দেখা হলো পবিত্র বুদ্ধগয়ায় কত শ্রদ্ধা ভালবাসা লাভ করেছি ,

আজ সেই প্রিয় মানুষটি নেই,বিকালে তার অন্ত্যোষ্টিক্রিয়া অনুষ্টানও শেষ করে আসলাম,উভয়ের পারলৌকিক সদ্গতি কামনায় পুন্যদান করছি ।
এই দুইটি অন্ত্যোষ্টিক্রিয়া অনুষ্টানে দেখলাম কোয়ান্টাম ফাউন্ডেশনের তত্বাবধানে হাসপাতাল থেকে শুরু করে

শ্মশানে নিয়ে এসে পারিবারিক ও ধর্মীয় কাজ শেষে চিতায় তুলে দেয়া পর্যন্ত সব কাজ করলো ।

সেদিন রাতে মূলত আমি তাদেরকে সরকারী কর্মকর্তা মনে করে পিপিই কিভাবে পাওয়া যায় সেই সম্পর্কে কথা বলতে চাইলাম তাতে একজনের সাথে কথা বলে জানতে পারলাম তারা সরকারী ভাবে নয়,

কোয়ান্টাম ফাউন্ডেশন এর কর্মকর্তা,সদস্যরা স্বেচ্ছাশ্রম দিয়ে যাচ্ছেন এই কার্যক্রমে,শুনে খুব অবাক হলাম , এই মহানুভবতা আমাকে তাদের প্রতি কৃতজ্ঞতায় আবিষ্ট করল।

আজ যখন দেখা হলো তখনই জুয়েল নামক এক কর্মকর্তা আমাকে পিপিই সহ সুরক্ষার সব জিনিস ও বই দান করলো, সেই দিন রাতে যখন দেখা হয়েছিল একজনের সাথে আমি পিপিই বিষয়ে শুধু জিজ্ঞাসা করেছি এই গুলো কিভাবে পেয়েছেন, স্বেচ্ছাশ্রম জেনে ধন্যবাদ জানিয়ে চলে আসি কিন্তু আজ দেখলাম আমার জন্য একটি নিয়ে আসলো , কি অদ্ভুত মানবতা , কত সচেতন , মানুষ মানুষের প্রতি কত ভালোবাসা আমার মনে হলো এরাই তো বুদ্ধের শিক্ষা “সেবা “ টা প্রকৃত ভাবে গ্রহন করেছে । প্রিয়ভাজন জ্যোতিসেন থেরো অবশ্যই ফোনে তাদের আগমনের কথা আমায় জানালো, সেখানে (রামু ) পিপিই পাঠাবে বললো , আমাদের বৌদ্ধদের বহু সংগঠন রয়েছে আমি মনে করি এই রূপ কার্যক্রম পদক্ষেপ নেয়া এখন অত্যন্ত প্রয়োজন । তাতে আমার সহযোগিতা থাকবে ।
পরিশেষে করোনা কোভিড ১৯ যুদ্ধে অংশগ্রহনকারী কোয়ান্টাম ফাউন্ডেশন এর সকলের প্রতি আমার ব্যক্তিগত ও বাংলাদেশ সংঘরাজ ভিক্ষু মহাসভার
পক্ষ থেকে কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানাই এবং তাদের নিরাপদ জীবন কামনা করছি ।
তাদের জন্য মঙ্গল কামনা ও ধন্যবাদ জ্ঞাপন করুন ।

শ্রদ্ধেয় এস লোকজিৎ ভিক্ষু’র ফেইসবুক ওয়াল থেকে সংকলিত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here