হংকং বিশ্ববিদ্যালয়ে দীপেন বড়ুয়ার সাফল্য সূচনা

0
155

স্বরুপানন্দ ভিক্ষু:

দীপেন বড়ুয়া হংকং বিশ্ববিদ্যালয় থেকে খ্যাতনামা অধ্যাপক জি. এ. সোমারত্নের তত্ত্বাবধানে “Identity and Continuity of ‘Personality’ of Selfless Being: A Study of the Concept of Bhavaṅga-citta in Theravāda Buddhism” শিরোনামে অভিসন্দর্ভ রচনা করে পিএইচডি ডিগ্রি অর্জন করে হংকং বিশ্ববিদ্যালয়ের সেন্টার অফ বুদ্ধিস্ট স্টাডিজ বিভাগে লেকচারার পদে যোগ দিয়েছেন।

চট্টগ্রাম জেলার লোহাগাড়া থানার লক্ষণেরখীল গ্রামের জয়সেন বড়ুয়া ও জ্যোতি বালা বড়ুয়ার সন্তান দীপেন বড়ুয়া যথাক্রমে চট্টগ্রাম শিক্ষাবোর্ড থেকে এসএসসি (২০০৪), এইচএসসি (২০০৬), ভারতের কলিকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিএ সম্মান (২০১০), পূণে বিশ্ববিদ্যালয় (বর্তমান সাবিত্রিভাই ফুলে পূণে বিশ্ববিদ্যালয়) থেকে এমএ (২০১২), হংকং বিশ্ববিদ্যালয়ে থেকে এমএ (ডবল) (২০১৩), Certificate of Teaching and Learning in Higher Education (২০১৫), এমফিল (২০১৭) ও পিএইচডি (২০২০) ডিগ্রি লাভ করেন।

দীপেন বড়ুয়া এমফিল গবেষণায় অসামান্য কৃতিত্বের জন্য হংকং বিশ্ববিদ্যালয়ে সেরা এমফিল থিসিস ও শ্রেষ্ঠ গবেষক ছাত্র পুরুস্কারের জন্য মনোনীত হন।

তিনি পিএইচডি গবেষণার জন্য হংকং সরকারের Hong Kong PhD Fellowship (HKPF), এমফিল গবেষণার জন্য হংকং বিশ্ববিদ্যালয়ের Glorious Sun Group Postgraduate Scholarship, ডবল এমএ অধ্যয়নের জন্য হংকং-এর Bhavana Meditation Centre থেকে Dharmapala Postgraduate Scholarship লাভ করেন।

দীপেন বড়ুয়া একটি গ্রন্থ (আদিত্য প্রকাশন, নিউ দিল্লি, ভারত থেকে প্রকাশিত), শতাধিক প্রবন্ধ ও ফিচার রচনা করেন।

তার অনেক লেখা চীনা, কোরিয়ান, ভিয়েতনামিজ, ইন্দোনেশিয়ান ও স্প্যানিশ ভাষায় অনূদিত হয়ে পুনঃপ্রকাশিত হয়।

তিনি শিক্ষাসফর ও কনফারেন্সে প্রবন্ধ পাঠের জন্য ভারত, নেপাল, শ্রীলঙ্কা, হংকং, মাকাও, চীন, তাইওয়ান, জাপান, ভিয়েতনাম, মালেয়শিয়া, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড, নরওয়ে, স্পেন, ফ্রান্স, যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড ভ্রমণ করেন।

দীপেন বড়ুয়া ২০১৮ সালে হংকং বিশ্ববিদ্যালয়ে ছাত্র প্রতিনিধি নির্বাচিত হয়ে Board of the Faculty of Arts, Joint Consultative Committee, Faculty Teaching & Learning Quality Committee ও Faculty Library Committee-তে সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন।

দীপেন বড়ুয়া হংকং থেকে প্রচারিত Buddhistdoor Global অনলাইন বৌদ্ধ পত্রিকায় News and Media Editor হিসেবে সাংবাদিক পেশায় কর্মরত ছিলেন।

বর্তমানে তিনি দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার বৌদ্ধ ও বৌদ্ধধর্মের উপর কলামিস্ট, ব্লগার ও খণ্ডকালীন সাংবাদিক পেশায় নিয়োজিত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here