করোনায় বাংলাদেশ সংঘরাজ ভিক্ষু মহাসভার বিশেষ নির্দেশনা

আজ ২৭শে, এপ্রিল, বাংলাদেশ সংঘরাজ ভিক্ষু মহাসভার সভাপতি ভদন্ত বুদ্ধরক্ষিত মহাস্থবির ও মহাসচিব ড. সংঘপ্রিয় মহাথেরোর স্বাক্ষরিত বিশেষ বিজ্ঞপ্তিতে মহাসভার পক্ষ থেকে ভিক্ষুসংঘ ও দায়ক-দায়িকাদের প্রতি বিধি মেনে চলার মৈত্রীময় আহ্বান করা হয়েছে।

করোনা ভাইরাসের প্রকোপ বৃদ্ধি ও মহামারীর আকার ধারণ করায় বাংলাদেশ সরকারের নির্দেশনা মোতাবেক সকল মাননীয় ভিক্ষুসংঘ এবং সকল দায়ক-দায়িকাদের সুরক্ষার স্বার্থে বাংলাদেশ সংঘরাজ ভিক্ষু মহাসভা একাত্মতা ঘোষণা করেছে।

মহাসভার পক্ষ থেকে ভিক্ষুসংঘ ও দায়ক-দায়িকাদের প্রতি নিম্নে উল্লেখিত বিধি মেনে চলার মৈত্রীময় আহ্বান করা হয়েছে।

১। ধর্মীয় অনুষ্ঠানাদি আপাতত বন্ধ রাখা। শুধুমাত্র কোন জ্ঞাতি মারা গেলে স্থানীয় ৫/৭ জন ভিক্ষু নিয়ে জনসমাগম না করে স্বল্প পরিসরে সীমিত সময়ে করণীয় কার্যাদি সম্পাদন করা।

২। বিহার সেবা কমিটি, বিহার সংরক্ষণ কমিটি, বিহার উন্নয়ন কমিটি, বিহার পরিচালনা কমিটি তথা সংশ্লিষ্ট সকল সেবক-সেবিকা, কর্মকর্তা বা দায়ক-দায়িকাগণ ভিক্ষুসংঘের আহার ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ এবং কোনরূপ অসুবিধা হলে প্রয়োজনে মহাসভার সাথে যোগাযোগ করার আহ্বান জানানো হয়েছে।

৩। আসন্ন ২৫৬৫ বুদ্ধবর্ষ, আগামী ১২ জ্যৈষ্ঠ ১৪২৮ বাংলা, ২৬ মে ২০২১ খ্রিঃ, বুধবার “শুভ বুদ্ধপূর্ণিমা”য় বিহারে জনসমাগম না করে বিশেষ প্রয়োজনে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে সীমিত সময়ে শেষ করা।

৪। সমাবেশ, জমায়েত, সমাগম এড়িয়ে চলা। বিহারে মাস্ক ছাড়া প্রবেশ না করা। বিহারের মধ্যে অবস্থানরত ভিক্ষু শ্রামণ প্রতিদিন সমবেত প্রার্থনা বা সূত্র পাঠের মাধ্যমে বিশ্বশান্তি কামনা করা।

৫। মানবতার আহ্বানে মহান ভিক্ষুসংঘ স্ব-স্ব বিহার ও অঞ্চলের দায়ক-দায়িকার দুঃখ-কষ্টের খবরা-খবর রাখার অনুরোধ জানানো হয়েছে।
কোন ব্যক্তি, পরিবার করোনা আক্রান্ত হলে বা মৃত্যু হলে তাঁদের সাথে মানবিক আচরণ করার জন্য ভিক্ষুসংঘ, যুব-সমাজ ও দায়ক-দায়িকাদের প্রতি আহ্বান জানানো হয়েছে।
নিজের এবং সকলের সুরক্ষা ও কল্যাণের কথা চিন্তা করে উপরোক্ত নির্দেশনা প্রতিপালন করার জন্য মাননীয় ভিক্ষুসংঘ ও সর্বস্তরের সকল দায়ক-দায়িকাকে আহ্বান করছি।

মহান সংঘকে বন্দনা ও দায়ক-দায়িকাকে পুণ্যদান, সকলেই সচেতন থাকুন, সুস্থ থাকুন, নিরাপদে থাকুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here